আপনার সমীপে আপনার আমানত

রচনা : মাওলানা মুহাম্মাদ কালীম সিদ্দিকী
অনুবাদ : দাওয়াতুল ইসলাম বাংলাদেশ, প্রকাশনা : দাওয়াহ প্রকাশন
প্রথম প্রকাশ : ২০১১, পৃষ্ঠাসংখ্যা : ৩২, নির্ধারিত মূল্য : ১৫ টাকা

“মানুষকে নরকের আগুন থেকে বাঁচানোর চেষ্টায় রত একজন মহান সাধক, মানবতার দরদী বন্ধু মাওলানা মুহাম্মাদ কালীম সিদ্দিকী আজ প্রেম ও ভালোবাসার একগুচ্ছ ফুল নিয়ে এগিয়ে এসেছেন। এতে মানবজাতির প্রতি তাঁর মায়া-মমতার প্রকাশ ঘটেছে সুস্পষ্টভাবে। এর মাধ্যমে তিনি সেই দায়িত্ব পালন করেছেন, একজন সত্যিকার মুসলমান হিসাবে যা আমাদের করণীয় ছিলো।

তাঁর হৃদয়নিংড়ানো এই নিবেদন ‘আপনার সমীপে আপনার আমানত’ পুস্তিকাটি আপনার সমীপে তুলে ধরা হলো।”

হৃদয়স্পর্শী ভূমিকাতে কথাগুলো বলেছেন ভারতের ফুলাত থেকে প্রকাশিত ‘মাসিক আরমোগানের’ সম্পাদক ওয়াসী সুলাইমান নাদভী।

ভারতের মায়াভরা সফল দা‘ঈ মাওলানা মুহাম্মাদ কালীম সিদ্দিকীর ছোট্ট এই বইটির মাঝে রয়েছে সত্যসন্ধানীদের জন্য এক আলোকোজ্জ্বল পথনির্দেশিকা। সাবলীল সাহিত্যগুণে তা আকৃষ্ট করে দারুণভাবে। বিশ্বের বিভিন্ন ভাষাভাষী অসংখ্য মানুষ হেদায়াতের নূর লাভ করেছে এই বইটি পাঠ করে।

বাংলাদেশের যেসব মানুষ এখনও সত্যধর্মের খোঁজবঞ্চিত রয়ে গেছেন, বিশেষ করে হিন্দু ভাইবোনেরা, তাদের জন্য বইটি বাংলাভাষায় প্রথম প্রকাশ করেছিল ‘জমিয়তে শাহওয়ালীউল্লাহ’। নিবেদিতপ্রাণ দা‘ঈ মুহাম্মদ মূসার অনুবাদটি সম্পাদনা করেছিলেন এদেশের মানবদরদী দা‘ঈ মাওলানা আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী (রাহিমাহুল্লাহ্)।

দরদী দা‘ঈ শায়েখ ওমর আলীরই দাওয়াতের একদল সাথী তাঁর হাতেগড়া ‘দাওয়াতুল ইসলাম বাংলাদেশের’ পক্ষ থেকে কাজের প্রয়োজনে বইটি নতুন করে অনুবাদ করেছেন। ২০১১-তে নতুন অনুবাদটি ‘দাওয়াহ প্রকাশন’ থেকে প্রকাশিত হওয়ার পর এটি সারাদেশের দা‘ঈদের মাধ্যমে এত বেশি মানুষের কাছে সমাদৃত হয় যে পরবর্তীতে বইটির কার্যকারিতা লক্ষ্য করে আরো অনেক প্রকাশনী থেকে এর ভিন্ন ভিন্ন অনুবাদ বাজারে এসেছে।

এসবের মধ্যে বিশেষভাব উল্লেখযোগ্য আরেকটি অনুবাদ ২০১৪-তে করেছেন সুসাহিত্যিক মাওলানা আবু তাহের মিসবাহ (হাফিজাহুল্লাহ্)। ‘কবুল করুন আপনার আমানত’ নামে; প্রকাশ করেছে দারুল কলম

আরো রয়েছে ‘আপনার আমানত’, অনুবাদ : মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, মাকতাবাতুস সালাম, ২০১২। ‘আপনার প্রতি আপনার আমানত’, অনুবাদ : মাওলানা আবদুস সাত্তার আইনী, মাকতাবাতুল ইসলাম, ২০১৬। ‘আপনার সমীপে আপনার আমানত’, সম্পাদনা : মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম, মাকতাবাতুল আশরাফ, ২০১৪ ইত্যাদি।

এত বেশি অনুবাদ বাংলাদেশে আর কোনো বইয়ের হয়েছে কিনা, বলা মুশকিল! বলা যেতে পারে, বাংলাদেশে ইসলামের দাওয়াত দিন দিন কতোটা গুরুত্ব পাচ্ছে, এটা তারই প্রমাণ বহন করে। আলহামদুলিল্লাহ্।

ময়দানে দাওয়াতের কাজে নিবেদিত দাওয়াতুল ইসলামের করা অনুবাদটি শুধু প্রচলিত অনুবাদগুলোর মধ্যে প্রথম এমন নয়, দাওয়াতের চাহিদা পূরণেও এটির ভাষা ও সাহিত্যমান এখন পর্যন্ত অনন্য।

বইটি আপনার কাছাকাছি বইয়ের দোকান থেকে সশরীরে সংগ্রহ করুন অথবা অনলাইনে চাহিদা জানিয়ে বাড়িতে বিলির সুযোগ নিতে পারেন। অনলাইন লিঙ্ক –

কিতাবঘর > https://www.kitabghor.com/books/apnar-shomepe-apnaramonot.html

সরাসরি প্রকাশনী – দাওয়াহ প্রকাশন, বাড্ডা, ঢাকা, ফোন: 01858 98 58 12.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।