এগুলো সুন্নাত নয় – খাওয়ার পর পাত্রধোয়া পানিপান, …

মারকাযুদ্দাওয়াহ আলইসলামিয়া ঢাকা ।।

ক) কেউ কেউ মনে করেন যে, খাওয়ার পর বরতন ধোয়া পানি পান করা সুন্নাত। এই ধারণা সঠিক নয়। হাদীস ও সুন্নাহর কিতাবে এমন কোনো সুন্নাতের কথা নেই। সুন্নাত হল, খাওয়ার পর হাত, হাতের আঙ্গুল চেটে খাওয়া এবং বরতন ভালোভাবে মুছে খাওয়া। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এভাবে আঙ্গুল ও বরতন ভালোভাবে পরিষ্কার করে খাওয়ার আদেশ করেছেন। (সহীহ মুসলিম, হাদীস : ২০২২)

সুতরাং আঙ্গুল ও প্লেট ভালোভাবে পরিষ্কার করে খাওয়া সুন্নাত, ধুয়ে পানি পান করা সুন্নাত নয়। তবে সুন্নাত বা মুস্তাহাব মনে না করে কেউ যদি প্লেট ধুয়ে পানি পান করেন, তাহলে এতে কোনো অসুবিধা নেই; বরং তা মুবাহ। কিন্তু একে সুন্নাত বলা সঠিক নয়।

খ) খাওয়ার পর মুখমণ্ডলে ও পায়ের তালুতে হাত মোছা কি সুন্নাত?

কোনো মজলিসে দেখলাম, এক ব্যক্তি খাবারের পর অতি গুরুত্বের সাথে পায়ের তালুতে হাত মুছলেন এবং সঙ্গীকেও সুন্নাত বলে এতে উৎসাহিত করলেন।

আসলে এটিও সুন্নাত নয়। একে সুন্নাত বলা ভুল; বরং চর্বিযুক্ত খাবারের ক্ষেত্রে হাত সাবান বা গরম পানি দ্বারা উত্তমভাবে পরিষ্কার করে রুমাল বা তোয়ালে জাতীয় কিছুতে মুছে নেওয়া উচিত। হাদীসে আছে, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে কেউ যখন আহার করে, তখন সে যেন আঙ্গুল চেটে খাওয়ার আগে রুমালে হাত না মোছে। (মুসনাদে আহমাদ ১/৩৪৬, হাদীস : ৩২৩৪)

যাই হোক, খাওয়ার পর পায়ের তালুতে হাত মোছা বা বরতন ধুয়ে পানি পান করা না-জায়েয নয়, কিন্তু একে সুন্নাত বলা ভুল। কোনো কাজ বৈধ হওয়া আর সুন্নাত হওয়া এক কথা নয়।

সৌজন্যে : islamtime24.com, ১২ মার্চ, ২০২০

একটি মন্তব্য

  1. উপকারি পোস্ট।

    1

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।