ফিরে এসো নীড়ে

রচনা : সাইয়্যিদা ফাতিমা বিনতে খলীল, অনুবাদ : মাওলানা শফিকুল ইসলাম,
প্রকাশনা : রাহনুমা প্রকাশনী, প্রচ্ছদ : মুহাম্মাদ মাহমুদুল ইসলাম,
পৃষ্ঠা সংখ্যা : ৩৫২, মুদ্রিত মূল্য : ৪০০ টাকা

বিখ্যাত আরব লেখিকা ও দা’ঈয়া সাইয়্যিদা ফাতিমা বিনতে খলীল। ‘ফিরে এসো নীড়ে’ মূলত তাঁর বিখ্যাত বই ‘দাওরুল মারআতিল মুসলিমাহ বাইনাল আসালাহ ওয়াল মুআসারাহ’ কিতাবের বাংলা অনুবাদ।
.
বইটির অনন্য বৈশিষ্ট্য এই যে, নারীদের বিষয়ে একজন নারীরই লেখা। যেন প্রিয় বোনের প্রতি প্রিয় বোনের উপদেশ এবং প্রিয় বোনের পক্ষে প্রিয় বোনের ওকালতি— যে তাদের মন বোঝে, প্রয়োজন বোঝে। যার অকৃত্রিম আন্তরিক উপদেশে নারী পাবেন একজন আদর্শ স্ত্রী, একজন আদর্শ মা, সমাজের একটি অংশের যোগ্য প্রতিনিধি এবং অপর অংশের সফল কারিগর; সর্বোপরি দীনের একজন একনিষ্ঠ দা’ঈয়া হিসেবে একটি নতুন জীবন শুরু করার প্রেরণা।

সূচিপত্রের দিকে কিছুটা নজর দেয়া যাক। বড় কলেবরের বইটিতে আছে মোট ষোলটি অধ্যায়।

প্রথম অধ্যায় – ইতিহাসে নারী : মর্যাদা ও অবস্থান > গ্রিক সভ্যতায় নারী; রোমক সভ্যতায় নারী; হিন্দু ধর্মে নারী; ইহুদি ধর্মে নারী, খ্রিস্ট ধর্মে নারী; প্রাক-ইসলামী আরবে নারী।

দ্বিতীয় অধ্যায় – ইসলামে নারী : মর্যাদা ও অবস্থান > বেঁচে থাকার অধিকার; স্বত্বাধিকার ও হস্তক্ষেপ; বিবাহপ্রস্তাব গ্রহণ ও প্রত্যাখ্যান; শিক্ষা অর্জনের অধিকার; স্বামী থেকে বিচ্ছেদ-গ্রহণের অধিকার; রাষ্ট্রীয় ও রাজনৈতিক অধিকার।

পরবর্তী অধ্যায়গুলো – ইতিহাসে মুসলিম নারীর অনন্য দৃষ্টান্ত। নর ও নারী : একে অপরের পরিপূরক। দাম্পত্য জীবন : নারীর কর্তব্য। দাম্পত্য জীবন : নারীর অধিকার। একজন আদর্শ মা। শিশুর লালন-পালন। নারী এবং দাওয়াহ : আধুনিক অঙ্গন। কয়েকটি বহুল আলোচিত বিষয়। ফিরে এসো নীড়ে। আমাদের প্রত্যাশা।

বইটি কিভাবে সংগ্রহ করবেন? আপনার কাছাকাছি বইয়ের দোকান থেকে সশরীরে সংগ্রহ করুন অথবা অনলাইনে চাহিদা জানিয়ে বাড়িতে বিলির সুযোগ নিতে পারেন। কয়েকটি অনলাইন লিঙ্ক –

ওয়াফি লাইফ > https://www.wafilife.com/shop/books/fire-esho-nire/
কিতাবঘর > https://www.kitabghor.com/books/fire-aso-nire-by-rahnuma.html
রকমারি > https://www.rokomari.com/book/137888/fire-eso-neere

সরাসরি প্রকাশনী – রাহনুমা প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা। ফোন – 01762 593 349.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।