বাইবেল : পরিচিতি ও পর্যালোচনা

রচনা : ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
প্রকাশক : আস-সুন্নাহ পাবলিকেশন্স, প্রচ্ছদ : সাইফ আলী
পৃষ্ঠাসংখ্যা : ৭৪৪, মুদ্রিত মূল্য : ৬০০ টাকা

বিগত শতাব্দীর শেষ ভাগ থেকেই খ্রিস্টধর্মীয় প্রচারকরা বাংলাদেশে খ্রিস্টধর্মের প্রচার জোরদার করেছেন। স্বভাবতই তারা বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ বা মুসলিমকে খ্রিস্টধর্মের গুরুত্ব বোঝাতে কমবেশি হিন্দু, বৌদ্ধ বা ইসলাম ধর্ম ও ধর্মীয় ব্যক্তিত্ব বা নবীর ওপর আক্রমণ করেন। বিশেষ করে মুসলিমরা যেহেতু তাওরাত, যাবুর, ইঞ্জিল ইত্যাদি ধর্মগ্রন্থের প্রতি শ্রদ্ধাশীল এবং মূসা, ঈসা ও অন্যান্য নবীদের (সকলের প্রতি মহান আল্লাহর পক্ষ থেকে শান্তি বর্ষিত হোক) প্রতি ভক্তিপ্রবণ, সেহেতু মুসলিম সমাজে খ্রিস্টধর্ম প্রচারের ক্ষেত্রে তারা এ সকল ধর্মগ্রন্থ ও ধর্মীয় ব্যক্তিদের নাম ব্যবহার করেন। এ ছাড়া মুহাম্মাদ (ﷺ)- এর অনুসরণের মাধ্যমে মুক্তি সম্ভব নয় বলে প্রমাণ করার জন্যে তাঁর বিরুদ্ধে অবমাননাকর কথা প্রচার করেন। তাদের বক্তব্য অনেক মুসলিমকে আহত করে। কখনো বা সংঘাত সৃষ্টি করে।

মুসলিম প্রচারকরা এ বিষয়ে তথ্যনির্ভর গ্রন্থাদি আশা করেন। বাংলা ভাষায় এ জাতীয় বইয়ের অভাব। এ অভাব পূরণ করার লক্ষ্যে খ্রিস্টান ধর্মগ্রন্থ বাইবেলের পর্যালোচনা ও সমালোচনায় বাঙালি পাঠকের সামনে সামগ্রিক তথ্যাদি তুলে ধরাই এ গ্রন্থের উদ্দেশ্য।

খ্রিস্ট ধর্মগুরুগণ বাইবেল লিপিবদ্ধকরণ এবং বিভিন্ন ভাষায় অনুবাদের সময় এর নানান বিকৃতি ঘটিয়েছেন। বাংলা ভাষায় অনুদিত বাইবেলের ক্ষেত্রেও তাঁরা একই পথ অনুসরণ করেছেন। বাংলাদেশের সাধারণ মুসলমানদের জন্য বিষয়টা খুবই বিভ্রান্তিকর। ইদানীং খ্রিস্টধর্ম প্রচারকগণ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে নিজেদেরকে ‘ঈসায়ী মুসলমান (!)’ পরিচয় দিয়ে এবং খ্রিস্টধর্ম সম্পর্কে অসত্য তথ্যের আশ্রয় নিয়ে বিশেষ করে সাধারণ মুসলমানদেরকে ধর্মান্তরিত করার কাজে মনোনিবেশ করেছেন।

এ বিষয়ে খ্যাতিমান গবেষক, আলেম, আলোচক, অধ্যাপক ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর খুবই মর্মাহত এবং উদ্বিগ্ন ছিলেন। তাই তিনি এই সুবিশাল গবেষণাগ্রন্থ রচনায় হাত দিয়েছিলেন।

১১ মে, ২০১৬ ভোরে ঝিনাইদহ থেকে এই গ্রন্থের চূড়ান্ত পাণ্ডুলিপিসহ ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর ঢাকার উদ্দেশে ব্যক্তিগত গাড়িতে রওয়ানা করেন। পথিমধ্যে সকাল আটটার কিছু আগে মাগুরাতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তিনি অসংখ্য ভক্তকে কাঁদিয়ে তাঁর প্রিয় রবের সান্নিধ্যে চলে যান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজি‘ঊন। পুলিশ হেফাজত থেকে পাওয়া দুমড়ানো-মুচড়ানো গাড়ি থেকে উদ্ধারকৃত শায়েখের শরীরের রক্তমাখা সেই পাণ্ডুলিপিই এখন প্রকাশিত।

বইটি আপনার কাছাকাছি বইয়ের দোকান থেকে সশরীরে সংগ্রহ করুন অথবা অনলাইনে চাহিদা জানিয়ে বাড়িতে বিলির সুযোগ নিতে পারেন। কয়েকটি অনলাইন লিঙ্ক –

ওয়াফিলাইফ > https://www.wafilife.com/shop/books/pobittro+bible+porichiti+o+porjalochona/
কিতাবঘর > https://www.kitabghor.com/books/pabitro-baibel-parichiti-o-parzalochona.html
রকমারি > https://www.rokomari.com/book/117468/pobitro-bible—porichiti-o-porjalochona

সরাসরি প্রকাশনী – আস-সুন্নাহ পাবলিকেশন্স, পৌর বাস টার্মিনাল, ঝিনাইদহ। ফোন – 01788 9999 68.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।