বাহা’ইদের নাম

মুহসিনুদ্দীন মাহমূদ ।।

গুজরাটি বংশোদ্ভূত ঢাকাই শিল্পপতি ও চলচ্চিত্রকার আজিজ মোহাম্মদ ভাই মাঝেমধ্যেই মাদকব্যবসা, নারী কেলেঙ্কারি, হত্যা, ক্যাসিনোকাণ্ড প্রভৃতি সংবাদের শিরোনামে যুক্ত হয়েছেন। তার পিতার নাম মোহাম্মদ ভাই, মায়ের নাম খাদিজা মোহাম্মদ ভাই। স্ত্রী নওরীন আজিজ ভাই। পরিবারের আরো কিছু ব্যক্তির নাম মুবারক আলী, মুনীর আলী, নুরজাহান হুদা, সাকিনা মীর আলী, আমিনুল হুদা। সংবাদসুত্রে এই নামগুলো দেখে তাদের ধর্ম কি ইসলাম ছাড়া অন্যকিছু বলে মনে হয়েছে? সত্যি কথা হলো, এরা সবাই ভিন্ন একটি ধর্মের লোক। ধর্মের নাম ‘বাহা’ই’। ‘বাহা’ই’ শব্দটিই এই পরিবারে পরিবর্তিত হয়ে ‘ভাই’ হয়ে গেছে।

সৈয়দ মুস্তফা রুমি, মোহাম্মদ ইসহাক, মোহাম্মদ ইয়াসিন, মাহমুদুল হক, মাসুমুল হোদা, শেখ আলিমুদ্দিন, মৌলভী সুলতান গাজী, আমিরুল ইসলাম, আব্দুর রহিম, কামাল মিঞা – মুসলিম এই নামগুলোও দেখা যায় বাহা’ই ধর্মে। বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলে।

এতদঞ্চলে বাহা’ইদের আরো পাওয়া যায় নারায়ণরাও শেঠজী, শচিপতি চ্যাটার্জী, পল্লব গুহ, দেবদাস সিংহ প্রভৃতি হিন্দু নাম। ইরানে পাওয়া যায় জামশেদিয়ান হাকপাজু, মাস্তুরেহ হাকীকি, বাহমান মোগাদ্দাস, সিমিন মোগাদ্দাস, হুসমান্দ বাদী, মে বাদী, আমির হোসাইন, সিনা দালিরী, ‍পারভীন ঈদেলখানী, শাহপুর আসকারপুর ইত্যাদি নামের বাহা’ই। ইউরোপ-আমেরিকায় জিন ডিলোরেন, অ্যালেসসান্দ্রো বাওসানী, ডোনাল্ড হলি, সিমিন হলি, রোজেনবার্গ, লিলি রোজেনবার্গ, এডগার ওলসন ইত্যাদি। এইসব নামের বাহা’ইদের আনাগোনা হয়েছে এই বাংলাদেশে বিভিন্ন সময়ে।

বাহা’ই ধর্মের প্রতিষ্ঠাতা গুরুর জন্মসুত্রে প্রাপ্ত নামটি ছিলো মুসলিম নাম – মির্জা হুসাইন আলী নুরী। নতুন ধর্ম তৈরি করাকালে তিনি নিজের নাম পাল্টে করেন বাহাউল্লাহ। বাহাউল্লাহরও একজন গুরু ছিলেন, তারও জন্মগত নামটি ছিলো মুসলিম – সৈয়দ আলী মুহাম্মদ; যিনি নিজের জন্য উপাধি গ্রহণ করেছিলেন বা’ব। এতদসত্ত্বেও গুরু এবং গুরুর গুরু কিন্তু ঘোষণা দিয়েই ছিলেন অমুসলিম। ইসলামের সাথে বিদ্রোহ করেছিলেন তারা দু’জন। আল্লাহর সাথে, আল্লাহর কালাম পবিত্র কুরআনের সাথে, রাসূল মুহাম্মাদের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সাথে বিদ্রোহ করেই তারা নতুন ধর্মের উদ্যোগ নিয়েছিলেন। না‘ঊযুবিল্লাহ্ মিন যালিক!

কাজেই নিছক নাম দেখে বাহাই চেনা মুশকিল!

ছবি ১: প্যারিসে বাহাউল্লাহর ছেলে আবদুল বাহা, ১৯১১।

ছবি ২: বহুল আলোচিত ঢাকাই বাহাই আজিজ মোহাম্মদ ভাই।

ছবি ৩: ঢাকার বেরাইদে বাহা’ই ধর্ম প্রচারে মাহমুদুল হক, ২০২১।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।