হিন্দুধর্ম ও ইসলাম : জানা-অজানা কথা

রচনা : মুরতাহিন বিল্লাহ জাসির ফাযলী
প্রকাশনা : রাহনুমা প্রকাশনী, প্রচ্ছদ : আরিফুর রহমান
পৃষ্ঠা সংখ্যা : ২৭১, মুদ্রিত মূল্য : ৩০০ টাকা


প্রবীণ আলেম, লেখক ও গবেষক শ্রদ্ধেয় অধ্যাপক মাওলানা মুরতাহিন বিল্লাহ জাসির ফাযলী মহোদয়ের লিখিত বইটি হিন্দুধর্ম এবং ইসলামকে পাশাপাশি জানার উপযোগী একটি আকর-গ্রন্থ।

লেখক আলোচ্য বইটিকে ১২টি অধ্যায়ে ভাগ করে বিষয়ভিত্তিক আলোচনা করেছেন। প্রথম অধ্যায়ে মানব জীবনে ধর্মের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়েছে। পরবর্তী অধ্যায়গুলোতে হিন্দুধর্ম এবং ইসলামের গোড়ার কথা, উভয় ধর্মের মৌলিক উপাদান, ধর্মগ্রন্থ, স্রষ্টা সম্পর্কিত ধারণা, উপাসনা, উপাসনালয়, পরকালজ্ঞান, সমাজব্যবস্থা, নারী অধিকার এবং নৈতিকতার ওপর আলোকপাত করা হয়েছে।

নারী অধিকার অধ্যায়ে হিজাব, উত্তরাধিকার আইন, বহুবিবাহ, সমঅধিকার নিয়ে কয়েকটি ভুল ধারণার অপনোদন রয়েছে।

সত্যানুসন্ধানী বাংলাভাষী যে কেউ বইটি পড়ে উপকৃত হবেন, ইনশাআল্লাহ্‌। কেননা, মানব জীবনে ধর্মের প্রয়োজনীয়তা কী এবং সত্য ধর্ম কোনটি – এ বিষয়ে অত্যন্ত সুন্দরভাবে বইটিতে আলোচনা করা হয়েছে।

হিন্দু ও মুসলিম – বহু বছর থেকে আমাদের উপমহাদেশে পাশাপাশি বাস করলেও এবং জ্ঞানের পরিধি বাড়াবার প্রচুর সুযোগ থাকলেও এ দু’সম্প্রদায়ের অনেকের কাছেই ধর্মের মৌলিক বিষয়গুলো এ পর্যন্ত অজানা-অচেনাই রয়ে গেছে। তাছাড়া, বর্তমান ভারতে হিন্দুত্ববাদের নামে যে আন্দোলন চলছে, তা হিন্দু ধর্ম সম্পর্কে জানার প্রয়োজনীয়তা বাড়িয়ে দিয়েছে। তাছাড়া সঠিক জ্ঞানের অভাবে পরস্পরের মাঝে অনেক ভুল বোঝাবুঝিও রয়েছে। এ সব বিষয়ে স্পষ্ট ধারণা পেতে সাহায্য করবে বইটি।‌

বইটির একটি বিশেষত্ব হচ্ছে, বইটিতে সন্নিবেশিত তথ্যগুলোর তথ্যসূত্র দেয়া আছে। তাই আশা করি, সময়ের চাহিদা পূরণে বইটি অনেকাংশেই ফলপ্রসু ভূমিকা রাখবে।

বইটি সংগ্রহ করুন আপনার কাছাকাছি বইয়ের দোকান থেকে। অথবা অনলাইনে চাহিদা জানিয়ে বাড়িতে বিলির সুযোগ নিন। কয়েকটি অনলাইন লিঙ্ক –

রকমারি > https://www.rokomari.com/book/81420/hindudhormo-o-islam-jana-ojana-kotha
ওয়াফিলাইফ > https://www.wafilife.com/shop/uncategorized/hindu-dhormo-o-islam/
বইবাজার > https://www.boibazar.com/book/hidudarma-o-islam-jana-ojana-kotha

সরাসরি প্রকাশনী – রাহনুমা প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা। ফোন – 01762 593 349.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।